প্রকাশিত দস্তাবেজগুলির মধ্যে অভ্যন্তরীণ গুগল ইমেল এবং রাজ্যের নাগরিক অভিযোগের একটি নতুন সংস্করণ আসলটির চেয়ে কম রেডাকশন সহ অন্তর্ভুক্ত রয়েছে

Google location tracking tactics troubled its own engineers
Google location tracking tactics troubled its own engineers


একটি ভোক্তা জালিয়াতির মামলায় আনসিল করা ডকুমেন্ট অনুযায়ী, ২০১৩ সালের অ্যাসোসিয়েটেড প্রেসের তদন্তে ছায়াময় নজরদারি উন্মোচন না করা পর্যন্ত সংস্থা গোপনে যেসব লোকের গতিবিধি অনুসরণ করেছিল তা গুগলের নিজস্ব ইঞ্জিনিয়াররা সমস্যায় পড়েছিল।

পর্দার আড়ালে উড়োজাহাজটি অ্যারিজোনার অ্যাটর্নি জেনারেল কর্তৃক দায়ের করা গুগলের বিরুদ্ধে তিন মাস বয়সী মামলা থেকে শুরু হয়েছে। ফাইলগুলি, গত সপ্তাহের শেষের দিকে সিল না করে প্রকাশ পেয়েছে যে গুগল জানত যে এটি তার হাতে একটি বিশাল সমস্যা ছিল আগস্ট 2018 এ প্রকাশিত একটি এপি নিবন্ধের মাধ্যমে ব্যাখ্যা করা হয়েছিল যে গুগল "লোকেশন ইতিহাস" নামক বৈশিষ্ট্যটি অক্ষম করার পরেও সংস্থা কীভাবে ব্যবহারকারীদের অবস্থান সন্ধান করবে? "

প্রকাশিত দস্তাবেজগুলির মধ্যে অভ্যন্তরীণ গুগল ইমেল এবং রাজ্যের নাগরিক অভিযোগের একটি নতুন সংস্করণ আসলটির চেয়ে কম রেডাকশন সহ অন্তর্ভুক্ত রয়েছে।

এপি গল্পটি প্রকাশিত হওয়ার দিনই, অ্যারিজোনার মেরিকোপা কাউন্টি সুপিরিয়র কোর্টে অপরিবর্তিত রেকর্ড অনুসারে, সংস্থাটি অজানা কোনও ইমেল সংবাদদাতাকে তার অবস্থান ট্র্যাকিংয়ের সরঞ্জামগুলি নিয়ে আলোচনা করার জন্য "ওহ এস—" সভা বলেছিল।

গুগলও এপি কাহিনীর জনসাধারণের প্রতিক্রিয়া পর্যবেক্ষণ শুরু করেছিল, তা সহ ফেসবুক, টুইটার এবং অন্যান্য প্রভাবশালী অনলাইন পরিষেবাগুলিতে কীভাবে এটি ট্রেন্ডিং চলছে, ডকুমেন্টগুলি দেখায়।

গুগলের নিজস্ব কিছু প্রকৌশলী লোকেরা যাতে লোকেশন ট্র্যাকিং সেটিংস কীভাবে কাজ করে তা বিভ্রান্ত করার জন্য সংস্থাটিকে ধমক দিয়েছিল।

"আমি এই নিবন্ধটির সাথে একমত," একজন ইঞ্জিনিয়ার এপি গল্প প্রকাশের পরে বিশেষভাবে কট্টর মূল্যায়নে লিখেছিলেন। "লোকেশন অফের অর্থ স্থান বন্ধ হওয়া উচিত, এই কেস বা সেই ক্ষেত্রে বাদে।"

অন্য গুগল ইঞ্জিনিয়ার লিখেছেন, "ব্যবহারকারীদের কাছে এটি ব্যাখ্যা করার ক্ষেত্রে আমরা খুব একটা ভাল নই।" অন্য একমত হয়েছে যে সংস্থাটি যা করছে তা হ'ল "অবশ্যই ব্যবহারকারী দৃষ্টিকোণ থেকে বিভ্রান্তিকর।"

ইমেলগুলি প্রকাশ করা এমন একটি সংস্থার জন্য বিব্রতকর যেটি ম্যাপ এবং অনলাইন অনুসন্ধানের মতো কয়েকশো ফ্রি পরিষেবাগুলির ব্যবহারকারীদের সাথে বিশ্বাস গড়ে তোলার চেষ্টা করে, যা গুগল বিজ্ঞাপনগুলিকে লক্ষ্য করতে ব্যবহার করতে পারে এমন ব্যক্তিগত তথ্য সরবরাহ করে। এই বিজ্ঞাপনগুলি কেবল গত বছরই $ ১৩০ বিলিয়ন ডলারেরও বেশি আয় করেছে।

গুগল এখনও বিষয়বস্তুতে গোপনীয় তথ্য ধারণ করে এমন অভিযোগের ভিত্তিতে মামলা মোকদ্দমার অনেকগুলি প্রদর্শনী এবং মূল অংশগুলি ধরে রাখতে লড়াই করছে।

গুগল তার প্রাইভেসি সেটিংসে পরিবর্তন করেছে

লোকেশন ট্র্যাকিংয়ের এপি নিবন্ধটি দু'বছর আগে প্রকাশের পরে, গুগল তার গোপনীয়তা সেটিংসে পরিবর্তন করেছে যাতে ব্যবহারকারীদের চলাচল গোপন করা সহজ হয়।

তবে সংশোধনীগুলি অ্যারিজোনার অ্যাটর্নি জেনারেল মার্ক ব্র্নোভিচকে তিন মাস আগে তার মামলা গুগলে সমাপ্ত তদন্ত শুরু করতে বাধা দেয়নি। অভিযোগটিতে গুগলের বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে যে অ্যারিজোনা গ্রাহকদের চুরি করে এমন প্রতারণামূলক ব্যবসায়িক চর্চায় জড়িত ছিল এবং ব্র্নোভিচ বিরাজমান হলে সম্ভাব্য কয়েক বিলিয়ন ডলার জরিমানার কারণ হতে পারে।

বুধবার এক বিবৃতিতে ব্র্নোভিচ বলেছিলেন, "সম্প্রতি অপ্রকাশিত দলিলগুলি গুগলের নিজস্ব ইঞ্জিনিয়ারদের বক্তব্য প্রকাশ করেছে যা সংস্থা জনসাধারণের কাছে প্রতিনিধিত্ব করে আসছে তার সাথে বিরোধে রয়েছে"।

গুগল এই মামলাটি খারিজ করতে চাইছে, যুক্তি দিয়ে যে অ্যারিজোনা আইন কেবলমাত্র এমন পণ্য এবং পরিষেবার ক্ষেত্রে প্রযোজ্য যা ভোক্তাদের চার্জ করে। এটি ফ্রি পরিষেবাগুলি বাদ দেবে যা ট্র্যাকিংয়ের সরঞ্জামগুলি মোকদ্দমার কেন্দ্রস্থলে রয়েছে।

সংস্থাটি আরও দাবি করে যে, রিপাবলিকান, ব্র্নোভিচকে ওরাকল তদন্তের জন্য এগিয়ে যাওয়ার পরিকল্পনা করতে পেরেছিলেন, যা স্মার্টফোনের জন্য গুগলের অ্যান্ড্রয়েড সফ্টওয়্যার এবং অন্যান্যগুলির জন্য ব্যবহৃত কিছু সফ্টওয়্যার কোডের অধিকার নিয়ে দীর্ঘকাল ধরে আইনি লড়াইয়ে জড়িত ছিল। মোবাইল ডিভাইস

গুগলের মুখপাত্র জোসে কাস্তানিডা বুধবার বলেছেন, "আমাদের পরিষেবাগুলিতে গোপনীয়তা নিয়ন্ত্রণগুলি দীর্ঘকাল ধরে তৈরি হয়েছে এবং আমাদের দলগুলি তাদের আলোচনা ও উন্নতি করতে অবিচ্ছিন্নভাবে কাজ করে।" "অবস্থানের তথ্যের ক্ষেত্রে, আমরা প্রতিক্রিয়া শুনেছি এবং আমাদের গোপনীয়তা নিয়ন্ত্রণগুলি উন্নত করতে কঠোর পরিশ্রম করেছি"

Post a Comment

Previous Post Next Post